Skip to content Skip to sidebar Skip to footer

আমেরিকার ইতিহাসে প্রথম সমকামী মন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন পিট ব্যাটিগিগ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় আমেরিকার ইতিহাসে প্রথম কোনো সমকামী মন্ত্রী হিসেবে নিয়োগ পেলো ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ ব্যান্ড নগরীর সাবেক মেয়র পিট ব্যাটিগিগ। বৃহস্পতিবার সিনেটের ভোটে তিনি টান্সপোর্টেশন মন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সমকামি মন্ত্রী। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাছাই পর্বে প্রার্থী ছিলেন তিনি। ৩৯ বছর বয়সী ব্যাটিগিগ সিনেটে ৮৬-১৩ ভোটে জয় লাভ করে মন্ত্রিত্ব নিশ্চিত করেন।

‘লেসবিয়ান গে বাই সেক্সুয়েল ট্র্যান্সজেন্ডার কুইয়ার’ শীর্ষক মার্কিন সংগঠনের প্রেসিডেন্ট কেইট এলিস পিট ব্যাটিগিগকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, আমেরিকায় সমকামীদের অধিকার আদায়ের দীর্ঘ লড়াই আরেকটি সাফল্যের ধাপে পৌঁছেছে। এছাড়াও পিটের বিজয়ে সমকামী মহলগুলোও উচ্ছ্বসিত। নাগরিক অধিকারের পক্ষে এ বিষয়টিকে একটি অগ্রসর পদক্ষেপ হিসেবে দেখছেন তারা।

সিনেটের ভোটে মনোনয়ন পেয়ে ব্যাটিগিগ এক টুইটে বলেন, “সিনেটরদের ভোট পেয়ে আমি সম্মানিত এবং কাজের জন্য আমি প্রস্তুত”।

তিনি আরও বলেন, আমেরিকার বর্ণবাদ ও অর্থনৈতিক বাস্তবতার সাথে সংযোগ সৃষ্টির জন্য অবকাঠামো অবস্থা খুবই জরুরি বিষয়। পরিবহন মন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিবর্তন, করোনা মহামারী সহ অন্যান্য সকল বিষয়কে প্রাধান্য দিয়ে কাজ করবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন।

গত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিসেবে বাছাইপর্বে নির্বাচনে অংশ নেন। ৩৯ বছর বয়সী ব্যাটিগিগ একজন প্রকাশ্য সমকামী। নির্বাচনের আগে জো বাইডেন ঘোষণা দেন, প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে পিট ব্যাটিগিগকে তার মন্ত্রিসভায় আনবেন।

পিট ব্যাটিগিগ শুধু ইতিহাস সৃষ্টিকারী প্রথম সমকামী মন্ত্রী নন, তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রীসভায় সবচেয়ে কম বয়সী মন্ত্রীও।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

What's your reaction?
0Smile0Angry0LOL0Sad1Love

Add Comment