Skip to content Skip to sidebar Skip to footer

বাঙালি সমকামী: অগ্রসরের রুদ্ধদ্বার

লেখক: মাসুদ
বাঙালিদের* মাঝে সিদ্ধান্তহীনতা ও দ্বিরাচারীতার স্বভাব কেমন যেন মজ্জ্বাগত। এই নিয়ে খুব বিশ্লেষণী লেখা বললে ছফা* সাহেবের বাঙালি মুসলমানের মন এই লেখাটির কথা উল্লেখ করা যেতে পারে। যেখানে আমরা একই সাথে নাচতেও ভালোবাসি আবার নাচ যে শরীয়া বিরোধি এটা প্রচার করতেও আরো বেশি ভালোবাসি। নিজের প্রেমিক বা প্রেমিকাকে নিয়ে রোজ রাতে ঠোঁটে ঠোঁট রেখে স্বপ্ন দেখা আমিই আর কারো অন্তরঙ্গ মূহুর্তের ছবি দেখলে জ্বলে উঠি ভীষণভাবে। আমাদের সংস্কৃতির সাথে কীভাবে যায়না তা আলোচনা করবার জন্যে আরো মরিয়া হয়ে উঠি।
এই সমস্ত চিন্তার মাঝে বৈচিত্রময় জনগোষ্ঠীর বা সমকামী* মানুষরা হয়তো একটু আলাদা হবে, নতুনত্বকে সাথে নিয়ে সব কুসংস্কার আর বাধা পেরিয়ে এগিয়ে যাবে এটুকু আশা করাই যায়। এই আশা করবার মূলত দুটি কারণ-
১. এই জনগোষ্ঠির মানুষদের জীবনের শুরু দিক থেকেই নিজের শরীর আর মনের সাথে সমাজের চিন্তার যে দ্বন্ধ তা নিরুপণ করতে পারে।
২. আমাদের প্রতিনিয়ত ইচ্ছেশক্তির দ্বারা নিজের অস্তিত্বকে বাঁচিয়ে রাখতে হয়। আর নিজের অস্তিত্ব ছাড়া আসলে আমরা একদমই শূন্য বলা যায়।
কিন্তু আমরা যদি সত্যিকার অর্থেই এ সমাজের দিকে তাকাই তাহলে কি দেখতে পাচ্ছি, রোজ রোজ ভালোবাসার গোলাপ ফুটিয়ে আমরা সেই সবকিছুর মতোই আবার পায়ের তলায় মাড়িয়ে দিয়ে এ আসলে হয়না বলা।
এ আসলে হয়না না, আসলে আমরা পারিনা। ওটুকু দম আমাদের এখনো গড়ে উঠেনি। এই গড়ে না উঠবার কারণ বিভিন্ন হতে পারে, অর্থনৈতিক মুক্তি না থাকা, সারাজীবন শেকল পরা এক সমাজে বসবাস করতে করতে নিজেও মনের অজান্তে শেকল পরা, কিংবা আসলে নিজের প্রতি যে ভালোবাসা সেটা একেবারেই না থাকা।
কারণ যেটাই হোক, পরিবারের ঘাড়ে দোষ দিয়ে আমরা বেশ সুন্দর করেই সমকামী থেকে উভকামী কিংবা বিসমকামী হয়ে যাচ্ছি বলে দিব্যি ঘাড় উচু করে চলছি কিংবা আবার সেই ধর্মে নেই সে কথাও বলে যাচ্ছি রোজ।
লেখাটা আসলে কাওকে নিয়েই নয়। কথাগুলো মনে আসলো তাই লিখা। তবে আমি আশাবাদী পরিবর্তন আসবেই।
*বাঙালিদের মাঝে শব্দটির অর্থ কোনভাবেই বাঙালিকে ছোট করবার উদ্দেশ্যে ব্যবহৃত নয়। আমার দীর্ঘ জীবন এই সমাজে বসবাসের মাঝে এটুকু দীর্ঘশ্বাস আমার তৈরি হয়েই গেছে।
*আহমেদ ছফা
*এখানে অনেকেই সমকামী কিংবা সমপ্রেমি ব্যবহার করতে বেশি পছন্দ করেন। আমি পার্থক্য দেখিনা আর সেক্স এ খারাপ কিছু দেখিনা বলে কাম শব্দটীতে আমার বিশেষ আপত্তি নেই।
What's your reaction?
0Smile0Angry0LOL0Sad3Love

Add Comment